বাস্তবায়নাধীন = ৭টি প্রকল্পের অধিনে মোট ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ভবন নির্মান কাজ চলিতেছে।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন ভোলা জোন এর কর্মসস্পাদনের সার্বিক চিত্র
(Overview of the Performance of the Excecutive Engineer, Education Engineering Department, Bhola Zone, Under Khulna Circle)
সাম্প্রতিক অর্জন (Recent Activities:
সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা :
* সাম্প্রতিক বছর সমূহের (৩ বছর) প্রধান অর্জন সমূহ (ভোলা জোন)
বিগত তিন অর্থবছরে সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় ৫৫টি, সরকারি-বেসরকারি কলেজে ৩০টি, এবং অন্যান্য বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানে ০৬টি সহ মোট ৯১ টি শ্রেণিকক্ষ নির্মাণ করা হয়েছে। ০২টি শিক্ষা প্রতিষ্ঠানের সীমানা প্রাচীর নির্মাণ করা হয়েছে। ১৩৫টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ভবন মেরামত ও সংস্কার করা হয়েছে। ইহা ছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন প্রকল্পের আওতায় স্কুল, কলেজ ও মাদ্রাসার বিভিন্ন ভবন নির্মাণ করা হয়েছে। ৪৩টি মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসায় আসবাবপত্র সরবরাহ করা হয়েছে।
সমস্যা (Limitations) ও চ্যালেঞ্জ সমূহ (Challenges):
জমি অধিগ্রহণ ও মামলা জনিত কারণে প্রকল্পের কাজ শুরম্ন করতে বিলম্ব হয় ।
ভবিষ্যৎ পরিকল্পনা (Future Plan):
নাগরিক সেবায় উদ্ভাবন প্রতিনিয়ত হালনাগাদকরণ, ই-টেন্ডার এর মাধ্যমে নির্মাণ কার্যক্রম সম্পাদন এবং ই- নথি বাসত্মবায়ন। নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠান সমূহের উর্দ্ধমুখী সম্প্রসারণ, নারী শিক্ষা উন্নয়নে বেসরকারি বালিকা বিদ্যালয় সমূহের উন্নয়ন, নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং পরীক্ষা কেন্দ্র হিসাবে ব্যবহৃত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সীমানা প্রাচীর নির্মাণ, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে UNICEF এর মানদ- অনুযায়ী স্যানিটেশন ব্যবস্থা উন্নতকরণ। ছেলে ও মেয়েদের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থাকরণ, নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠান সংস্কার এবং আধুনিকরণ।
২০১৭-২০১৮ অর্থ বছরের সম্ভাব্য প্রধান অর্জন সমূহ (ভোলা জোন) :
উপক্রমণিকা ( Preamble )
মন্ত্রণালয়/বিভাগ সমূহ এবং আওতাধীন দপ্তর/সংস্থাসমূহের প্রতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা জোরদার করা, সুশাসন সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে রম্নপকল্প ২০২১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্য-
শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের খুলনা সার্কেলের আওতাধীন ভোলা জোনের নির্বাহী প্রকৌশলী
এবং
তত্ত্বাবধায়ক প্রকৌশলী, খুলনা সার্কেলের মধ্যে ২০১৭ সালের জুলাই মাসের ১৮ তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হল ।
এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ্য নিমণলিখিত বিষয় সমূহে সম্মত হলেন।
সেকশন ১: শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের রম্নপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলী
১.১ রম্নপকল্প (Vision) :
শিক্ষা ও পরিবেশ বান্ধব অবকাঠামো নির্মাণ।
১.২ অভিলক্ষ্য (Mission) : সকল ছাত্রছাত্রীদের পাঠদানের উপযোগী আধুনিক, বিজ্ঞানসম্মত ও পরিবেশবান্ধব
অবকাঠামো নির্মাণ, সম্প্রসারণ ও সংস্কার।
১.৩ কৌশলগত উদ্দেশ্য সমূহ ( Strategic Objectives) :
১.৪ কার্যাবলী ( Functions):
সেকশন ২:
কৌশলগত উদ্দেশ্যে, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষমাত্রা সমূহ
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যের মান (Weight of strategic Objectives) |
কার্যক্রম (Activities) |
কার্যসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight of Performance Indicators) |
ভিত্তি বছর |
প্রকৃত অর্জন |
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৭-১৮ (Target/Criteria Value for FY 2017-18 |
প্রক্ষেপণ (Projection) ২০১৮-১৯ |
প্রক্ষেপণ (Projection) ২০১৯-২০ |
||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
২০১৫-১৬ |
২০১৬-১৭ |
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিমেণ |
||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||||||
তত্ত্বাবধায়ক প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ঢাকা মহানগরী সার্কেলের কৌশলগত উদ্দেশ্যেসমূহ |
|
|
|
|
|
|
|
|||||||
(১) শিক্ষা অবকাঠামো নির্মাণ, সম্প্রসারণ, মেরামত ও সংস্কার কাজ শক্তিশালীকরণ |
৬০ |
{১.১} মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান সমূহের নতুন ভবন নির্মাণ. মেরামত, সংস্কার ও সম্প্রসারণ |
[১.১.১] নির্মিত নতুন ভবন |
সংখ্যা |
০.০০ |
০ |
০ |
০ |
০ |
০ |
০ |
০ |
০ |
০ |
[১.১.২) মেরামত ও সংস্কারকৃত ভবন |
সংখ্যা |
৩০.০০ |
১২ |
৪৮ |
৭৪ |
৬৮ |
৬২ |
৫৪ |
৪৯ |
৮৩ |
৯৪ |
|||
[১.১.৩) সম্প্রসারণকৃত ভবন |
সংখ্যা |
১০.০০ |
০২ |
০২ |
০৭ |
০৬ |
০৫ |
০৫ |
০৪ |
০৮ |
০৮ |
|||
{১.২} কলেজ সমূহে একাডেমিক ভবন নির্মাণ ও সম্প্রসারণ |
[১.২.১] নির্মিত কলেজ ভবন |
সংখ্যা |
০.০০ |
০ |
০ |
০ |
০ |
০ |
০ |
০ |
০৫ |
- |
||
[১.২.২) সম্প্রসারিত কলেজ ভবন |
সংখ্যা |
২০.০০ |
০১ |
০১ |
০৯ |
০৮ |
০৭ |
০৭ |
০৭ |
- |
- |
|||
২.শিক্ষা ক্ষেত্রে জেন্ডার বৈষম্য দুর করা এবঙ প্রতিবন্ধি ও ক্ষূদ্র নৃতাত্বিক জনগোষ্ঠিসহ ঝুকিতে রয়েছে এমন জনগোষ্ঠির জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা সর্বস্তরে সমান সুযোগ নিশ্চিত করা |
১২ |
[২.১]অনগ্রসর এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ |
[২.১.১] নতুন নির্মিত ভবন |
সংখ্যা |
১২.০০ |
১৯ |
১৩ |
২২ |
১৭ |
১২ |
০৯ |
০৬ |
২২ |
২৪ |
৩.শিশু, প্রতিবন্ধি ও জেন্ডার সংবেদনশীল এবং নিরাপদ, অমত্মভুক্তিমূলক ও কার্যকর শিখন পরিবেশ সম্বলিত শিক্ষা অবকাঠামো নির্মণ ও উন্নয়ন |
৮ |
{৩.১} নির্মিত শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের টয়লেট তৈরি |
[৩.১.১] ছাত্রীদের টয়লেট তৈরী |
সংখ্যা |
৪.০০ |
১৭ |
২৪ |
৩০ |
২৮ |
২৬ |
২৪ |
২১ |
৩৫ |
১৮ |
{৩.2} র্যাম্প তৈরি |
[৩.২.১] প্রতিবন্ধিদের জন্য র্যাম্প তৈরি |
সংখ্যা |
৪.০০ |
১২ |
১৭ |
০৮ |
০৭ |
০৬ |
০৬ |
০৫ |
১২ |
৮ |
আমি বলরাম কুমার মন্ডল, নির্বাহী প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, ভোলা জোন এর প্রতিনিধি হিসাবে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্ববধায়ক প্রকৌশলী, খুলনা সার্কেল এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব ।
আমি মোঃ তৌহিদ উদ্দিন আহমদ, তত্ত্ববধায়ক প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, খুলনা সার্কেল অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে খুলনা জোন-কে সর্বাত্মক সহযোগিতা প্রদান করব ।
স্বাক্ষরিতঃ
.......................................... নির্বাহী প্রকৌশলী শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ভোলা জোন, ভোলা
|
......................................... তারিখ
|
.......................................... তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিক্ষা প্রকৌশল অধিদপ্তর খুলনা সার্কেল
|
......................................... তারিখ
|
সংযোজনী-১
শব্দসংক্ষেপ (Acronyms)